Header Ads

Header ADS

ফেসবুকে মার্কিন ব্যবহারকারীদের রাজনৈতিক বিজ্ঞাপন বন্ধ



এটি এখন বিশ্বাস করা শক্ত বলে মনে হয় তবে এক সময়  রাজনৈতিক বিজ্ঞাপনের তুলনামূলকভাবে দ্বন্দ্বহীন ছিল। অবশ্যই, পৃথক বিজ্ঞাপন নিয়মিতভাবে বিতর্কিত হিসাবে প্রমাণিত হয়েছে, লন্ডন বি জনসনের "ডেইজি" এর পারমাণবিক উস্কানি থেকে জর্জ এইচ ডাব্লু ডাব্লু এর বর্ণবাদী ভয়-অভিজাতকরণ পর্যন্ত to বুশের "উইলি হর্টন"। নাগরিক সংঘের সিদ্ধান্তের আগে থেকেই রাজনৈতিক বিজ্ঞাপনের অর্থনীতিগুলি, যেগুলি অস্বচ্ছ ফ্রন্ট গ্রুপগুলির মাধ্যমে তাদের এজেন্ডাটিকে এগিয়ে নিয়ে যাওয়া অর্থোক্ত স্বার্থের উপর অত্যধিক নির্ভর করে, এটি সিটিজেন ইউনাইটেডের সিদ্ধান্তের আগে থেকেই টেকসই এবং বৈধ সমালোচনার বিষয় হয়ে দাঁড়িয়েছে।


কোনও পত্রিকায় বা একটি টিভি স্টেশনে একটি বিজ্ঞাপন কিনুন এবং ইন্টারনেটের তুলনায় আপনার সম্ভাব্য উপস্থিতি তুলনামূলকভাবে সীমাবদ্ধ। তবে একটি সামাজিক নেটওয়ার্কে একটি বিজ্ঞাপন কিনুন এবং এর নাগালের সম্ভাবনা অসীম - এবং এটি অবিশ্বাস্যভাবে স্বল্প সময়ের মধ্যে ব্যাপক পরিমাণে অর্জন করতে পারে।

পুরানো চিন্তাভাবনাটি ছিল, একজন রাজনীতিবিদকে তাদের নির্বাচনকেন্দ্রগুলিকে সম্বোধন করতে সক্ষম হওয়া উচিত - এবং যদি তারা ভয়াবহ কথা বলেন, এটি জনসাধারণের জানা উচিত। নতুন চিন্তাভাবনাটি ছিল - ভাল, নিশ্চিত, তবে তিনি যদি বলেন যে নির্বাচনের দিন অন্য দলের পক্ষে এক সপ্তাহ পরে হয়? যদি তিনি বলেন যে কোনও জাতিগত সংখ্যালঘু সদস্যরা আপনার বাচ্চাদের খেতে গ্রামে এসেছে? যদি সে তার সেনাবাহিনীকে প্রতিবাদীদের একটি গোলা গুলি করতে বলে এবং সে সম্পর্কে বড়াই করতে কোনও বিজ্ঞাপন কিনে তবে কী হবে?

ফেসবুকের প্রধান নির্বাহী মার্ক জুকারবার্গের মঙ্গলবার সন্ধ্যায় ইউএসএ টুডে-র একটি অপ-এডে এটি লিখেছিলেন:
জনগণকে একটি ভয়েস প্রদান, নিবন্ধকরণ ও ভোটারদের সরিয়ে দেওয়ার এবং হস্তক্ষেপ রোধ করার মাধ্যমে, আমি বিশ্বাস করি যে ফেসবুক ২০২০ বা তারও বেশি সময় ধরে আমাদের গণতন্ত্রকে সমর্থন এবং জোরদার করছে। এবং আপনারা যারা ইতিমধ্যে আপনার মন তৈরি করেছেন এবং কেবল নির্বাচন শেষ হতে চান, আমরা আপনাকে তা শুনি - সুতরাং আমরা রাজনৈতিক বিজ্ঞাপনগুলি দেখা বন্ধ করার ক্ষমতাটিও চালু করছি। আমরা আপনাকে ভোট দেওয়ার জন্য মনে করিয়ে দেব।

এবং তাই শীঘ্রই শুরু হচ্ছে, আপনি আপনার ফেসবুক ফিড থেকে রাজনৈতিক বিজ্ঞাপনগুলি সরাতে সক্ষম হবেন। (বেশিরভাগ রাজনৈতিক বিজ্ঞাপন, যাইহোক: ফেসবুক প্রতিটি দূরবর্তী "রাজনৈতিক" বিজ্ঞাপনটি পুরোপুরি সনাক্ত করতে পারে না এবং তাই আপনি কিছুটা দেখতে পারেন)) এই পদ্ধতির জানুয়ারিতে ঘোষণা করা হয়েছিল, তবে সত্যই জানুয়ারীর কথা কে স্মরণ করবে, এবং যাইহোক এখন এটি এখানে রয়েছে। এই বৈশিষ্ট্যটি ফেসবুকের দৃষ্টিভঙ্গি টুইটারের আরও এক ধাপ এগিয়ে নিয়ে আসে, যেটি নভেম্বরে প্রকাশিত রাজনৈতিক বিজ্ঞাপন নিষিদ্ধ করে। (গুগল রাজনৈতিক বিজ্ঞাপনের অনুমতি দেয় তবে বিজ্ঞাপনদাতাদের সক্ষমতাটিকে "মাইক্রোকারেটে" সীমাবদ্ধ করে বা সূক্ষ্ম দানযুক্ত ডেমোগ্রাফিক বা অবস্থানের তথ্যের উপর ভিত্তি করে লোকদের বিজ্ঞাপন প্রদর্শন করে))

এত বড় ব্যাপার এত কিছুর? ফেসবুকের অভিপ্রায় হিসাবে এতটা বড় নয়, পরবর্তী কয়েক মাস ধরে ৪ মিলিয়ন নতুন ভোটারদের নিবন্ধিত করার ঘোষণাও করেছিল ed বিগত নির্বাচনের সময় সংস্থাটি যে অর্জন করতে পেরেছে তার দ্বিগুণ। এবং একটি নতুন ভোটার তথ্য কেন্দ্র হ'ল একই ধরণের মডিউলে মডেল করা হয়েছে যে ফেসবুক COVID-19-র জন্য তৈরি করেছে যা সাধারণ পোলারাইজড উস্কানিতে পূর্ণ নিউজ ফিডে স্যানিটি দ্বীপ হিসাবে কার্যকর হতে পারে।
তবে আমি সর্বদা মনে করি যে এটি গণ্য হবে গণতন্ত্রে যখন কোনও প্রধান মিডিয়া আউটলেট রাজনৈতিক বক্তৃতার সীমাবদ্ধতা সক্ষম করে - এমনকি এর উদ্দেশ্যগুলি ভাল হলেও। অবশ্যই, বেশিরভাগ প্রসঙ্গে আরও বক্তৃতার পক্ষে সাংবাদিকতার প্রবণতা রয়েছে। তবে এমন একটি সচেতনতাও রয়েছে যে এক ধরণের রাজনৈতিক বক্তৃতার উপর সীমাবদ্ধতা রাখার ফলে প্রায়শই অন্যান্য ধরণের রাজনৈতিক বক্তৃতার উপকার পাওয়া যায়। উদাহরণস্বরূপ, বিজ্ঞাপনগুলিতে রাজনৈতিক বক্তৃতা সীমাবদ্ধ করা আগতদের পক্ষে যেতে পারে, যাদের বিজ্ঞাপনের কম প্রয়োজন।

এটি ফেসবুকে যে ধরণের রাজনৈতিক বক্তৃতা দেখায় তা পরিবর্তন করতে পারে। সেখানকার বিজ্ঞাপন নির্বাহকগণ অতীতে আমাকে বলেছিলেন যে সামগ্রিকভাবে নিয়মিত পোস্টের চেয়ে রাজনৈতিক বিজ্ঞাপনগুলি কম প্রদাহজনক ছিল, কারণ খুব কম লোকই প্রদাহজনক বার্তা দেখতে চায় এবং সুতরাং এগুলি বিতরণ করা আরও ব্যয়বহুল হতে পারে। কিন্তু বিনা বেতনের পক্ষপাতমূলক ব্যস্ততার টোপ ফেসবুক ইকো চেম্বারের মাধ্যমে ব্যাপকভাবে প্রচারিত হয়। নিউইয়র্ক টাইমসের ‘কেভিন রুজ টুইটারে নিয়মিত কিছু করেন যেখানে তিনি দিনের শীর্ষস্থানীয় ফেসবুক পোস্টগুলি লিঙ্ক সহ পোস্ট করেন এবং ফলাফলগুলি বেশিরভাগ ক্ষেত্রে রক্ষণশীল পক্ষের দিকে ভারী হয়ে যায়। আপনি এমন একটি বিশ্ব কল্পনা করতে পারেন যেখানে পক্ষপাতদুষ্টরা রাজনৈতিক বিজ্ঞাপনগুলি অক্ষম করে, তাদের বিশ্বদর্শনকে চাটুকারপূর্ণ নিবন্ধগুলির লিঙ্কগুলি ছাড়া আর কিছুই দেখতে পায় না এবং তাদের প্রতিধ্বনির চেম্বারে আরও প্রত্যাহার করে।

আপনি এমন একটি পৃথিবীর কল্পনাও করতে পারেন যেখানে রাজনীতিবিদরা ইঙ্গিতটি গ্রহণ করে এবং শান্তিপূর্ণ প্রতিবাদকারীদের পদদল করার জন্য সামরিক বাহিনী প্রেরণের হুমকি দেওয়া বন্ধ করে দেয় বা মিথ্যাভাবে পরামর্শ দেয় যে মেইলে ভোট দেওয়া অবৈধ, অথবা ডেটা সংগ্রহের প্রকল্পের মতো কোনও ফেসবুক বিজ্ঞাপন ছড়িয়ে দেওয়া সরকারী মার্কিন আদমশুমারির একটি লিঙ্ক। হতে পারে, এই ধরণের বিশ্বে লোকেরা ফেসবুকে রাজনৈতিক বিজ্ঞাপন বন্ধ করার সম্ভাবনা কম রাখবে। 

পলিটিকাল-অ্যাড টগল একটি ছোটখাটো জিনিস হিসাবে পরিণত হবে। অথবা হতে পারে গবেষকরা এটি নির্ধারণ করবেন, এখন থেকে কয়েক বছর পরে, কোনও ফলাফলের সিদ্ধান্ত গ্রহণকারী বা একটি হিসাবে

No comments

Powered by Blogger.