Header Ads

Header ADS

স্মার্টফোন দিয়েই মাপা যাবে শরীরের তাপমাত্রা


সাধারণত স্মার্টফোন গঠন করা হয় মিউজিক প্লেয়ার, ক্যামেরা, GPS সহ অনেকগুলো ডিভাইসের সমন্বয়ে। স্মার্টফোনে এবার আরো নতুন একটি ডিভাইস যুক্ত হচ্ছে; তা হলো থার্মোমিটার। সহজভাবে বলতে গেলে, স্মার্টফোনের মাধ্যমেই এখন শরীরের তাপমাত্রা মাপা যাবে।
বিষয়টি The Next ওয়েবের খবরে জানানো হয়েছে, জ্বরের জন্য সর্ব প্রথমে শরীরের তাপমাত্রার খবর জানা জরুরি। তবে বর্তমানে তাপমাত্রা মাপার জন্য আলাদা থার্মোমিটারের ব্যবহার প্রয়োজন হবে না, স্মার্টফোন দিয়েই মাপা যাবে শরীরের তাপমাত্রা, এর জন্য কপালে স্মার্টফোন ঠেকিয়েই শরীরের তাপমাত্রা সম্পর্কে জেনে নেয়া যাবে। এ সপ্তাহে চীনা স্মার্টফোন কোম্পানী জায়ান্ট হুয়াওয়ে আইআর টেম্পারেচার সেন্সর সমৃদ্ধ অনার প্লে ৪ প্রো স্মার্টফোনটি বাজারে নিয়ে আসার ঘোষণা দিয়েছে।
অনার প্লে ৪ প্রো নতুন এই স্মার্টফোনের ক্যামেরার সারিতে রাখা হয়েছে আইআর টেম্পারেচার সেন্সর। যা কিনা মাইনাস ২০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা থেকে সর্বোচ্চ ১০০ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত তাপমাত্রা পরিমাপ করতে সক্ষম।
হুয়াওয়ের অনার প্লে ৪ প্রো নতুন এই ফোনটি চীনের বাজারে খুব শীগ্রই উন্মুক্ত করা হচ্ছে। যার মূল্য নির্ধারণ হয়েছে 2,999 চাইনিজ ইয়ান (বাংলাদেশি টাকায় প্রায় ৩৬ হাজার টাকা)। তাপমাত্রা নির্ণয় করার ক্ষমতা সম্পন্ন স্মার্টফোনটি বাংলাদেশে কবে নাগাদ আসবে তা এখনও জানা যায়নি।

No comments

Powered by Blogger.